1. admin@dainikjanatarkhabor.com : admin :
বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ১২:৪৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
ফুলবাড়ী‌তে  নিয়োগ বাণিজ্যের দুর্নীতির অভিযোগে প্রধান শিক্ষককে অবরুদ্ধ  ফুলছড়িতে স্কুল ছাত্রের ঝুলন্ত মরদেহ উদ্ধার গাইবান্ধায় কাঁচা মরিচের কেজি ৩২০ টাকা  গোবিন্দগঞ্জ পৌরসভায় সামান্য বৃষ্টিতে মহাসড়কে হাঁটু পানি,জনদুর্ভোগ ফুলবাড়ীতে শহীদ আবু সাঈদের ছবি সম্বলিত ব্যানারে শেখ হাসিনার নাম ফলক ঢেকে দিলেন শিক্ষার্থীরা সচল হয়েছে ফুলবাড়ী থানা পুলিশের কার্যক্রম  গাইবান্ধা থানার পুলিশী কার্যক্রম শুরু আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতা ও প্রতাপশালী মন্ত্রী-প্রতিমন্ত্রীদের খোজ নাই ফুলবাড়ীতে সড়ক দুর্ঘটনায় একজনের মৃত্যু, আহত ৩ ফুলবাড়ীতে বিদ্যুৎস্পৃষ্টে কৃষকের মৃত্যু

গাইবান্ধায় মোটরসাইকেলের ধাক্কায়অধ্যাপক আবদুল কাদির নিহত

  • প্রকাশের সময় : সোমবার, ২৪ জুন, ২০২৪
  • ৪৫ বার পঠিত

গাইবান্ধা থেকে আঃ খালেক মন্ডলঃ প্রতিনিধি,

 

গাইবান্ধায় বেপরোয়া গতির মোটরসাইকেলের ধাক্কায় মুক্তবুদ্ধি-মুক্তচর্চা, দার্শনিক, লেখক, বিজ্ঞানমনস্ক ও প্রগতিশীল চিন্তার মানুষ অধ্যাপক আবদুল কাদির (৬৯) মারা গেছেন।

 

রোববার (২৩ জুন) সকালে তঁার ছোট ভাই অ্যাডভোকেট কাসেম ইয়াসবীর এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, শনিবার (২২ জুন) রাত সাড়ে ৮টার দিকে শহরের সুন্দরজাহান মোড় এলাকায় এতিমখানার সামনে একটি বেপরোয়া গতির মোটরসাইকেলের ধাক্কায় অধ্যাপক কাদির আহত হন। তাকে উদ্ধার করে গাইবান্ধা জেনারেল হাসপাতালে নেয়া হয়। পরে সেখান থেকে উন্নত চিকিৎসার জন্য রংপুরে নেওয়ার পথেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

 

রোববার (২৩ জুন) বাদ জোহর তঁার নিজ গ্রাম সদর উপজেলার রামচন্দ্রপুর ইউনিয়নের জগৎ রায় গোপালপুর গ্রামে জানাজা নামাজ শেষে পারিবারিব কবরস্থানে তাকে দাফন করা হয়।

 

অধ্যাপক আবদুল কাদিরের মৃত্যুতে গাইবান্ধার সামাজিক, মুক্তচর্চা ও প্রগতিশীল অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে।

 

জানা গেছে, অধ্যাপক আবদুল কাদির জন্ম ১৯৫৫ সালের ৮ ডিসেম্বর। ভারতের পশ্চিমবঙ্গের কুচবিহার জেলার দিনহাটা মহকুমায়। দিনহাটা শনিদেবী জৈন হাইস্কুলে সপ্তম শ্রেণিতে উত্তীর্ণ হবার পর তৎকালীন পূর্ব পাকিস্তানের রংপুর জেলার গাইবান্ধা মহকুমার মডেল হাইস্কুলে ১৯৬৮ সালে সপ্তম শ্রেণিতে ভর্তি হন। ১৯৭২ সালে মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে গাইবান্ধা কলেজে ভর্তি হন। উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১৯৭৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে বি.এ অনার্সে ভর্তি হন। ১৯৮১ সালে দর্শনে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন তিনি। এরপর গাইবান্ধা আদর্শ কলেজে দর্শন বিভাগে প্রতিষ্ঠাতা শিক্ষক হিসেবে যোগদান করেন অধ্যাপক আবদুল কাদির।

 

১৯৮৮ সালে বিসিএস শিক্ষা ক্যাডারে চঁাদপুর সরকারি কলেজে যোগদান করেন তিনি। পরে বদলি হয়ে গাইবান্ধা সরকারি মহিলা কলেজ ও গাইবান্ধা সরকারি কলেজে দীর্ঘদিন শিক্ষকতা করার পর রংপুর কারমাইকেল কলেজে দর্শন বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে অবসর গ্রহণ করেন। তঁার আগ্রহের বিষয় ছিল অধ্যয়ন, অধ্যাপনা, গবেষণা ও লেখালেখি করা। তিনি লোকায়ত, দর্শন ও প্রগতি, বিজ্ঞান চেতনা, সমাজ চেতনা ইত্যাদি গবেষণামূলক পত্রিকায় নিয়মিত লেখালেখি করতেন।

 

এছাড়াও নারী জাগরনের জন্য তিনি প্রতিষ্ঠা করেন রোকেয়া পরিষদ। বিজ্ঞান ভিত্তিক শিক্ষার জন্য বিদ্যাবিথীকা নামে একটি শিক্ষালয় প্রতিষ্ঠা করেন তিনি। সেইসাথে প্রতিষ্ঠা করেন বিজ্ঞান একাডেমি।

 

অধ্যাপক আবদুল কাদিরের ‘শিক্ষাসূত্র ও শিক্ষাজীবন’ এবং ‘প্রকৃতিবাদ ও মানবজীবন’ নামে গবেষণাধর্মী দুইটি বই প্রকাশিত হয়েছে।

Facebook Comments Box
এই ক্যাটাগরির আরও খবর
© স্বত্ব সংরক্ষিত © ২০২৪ দৈনিক জনতার খবর
Theme Customized By Shakil IT Park